It is now

Sunday, July 21, 2013

’মানবাধিকার এবং শরনার্থী’ শীর্ষক দুটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে ELCOP




Prof.Dr.Shah Alam, Chairman of LC Bangladesh conducting the training
এম্পাওয়ারমেন্ট থ্রু ল অব দ্য কমন পিপল (ELCOP) কর্তৃক ১৯ ও ২০ জুলাই ২০১৩ রোজ শুক্র ও শনিবার জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী (NAEM) এর একাডেমিক ভবনে UNHCR এর আর্থিক সহায়তায় বিভিন্ন পেশাজীবদের জন্য “মানবাধিকার এবং শরনার্থী” শীর্ষক দুই দিনে দুটি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

ELCOP ED Prof. Dr. Rahmat Ullah giving speech on HR & RI training


উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণকারিদের মধ্যে উপস্থিত ছিলেন বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক, অনলাইন এ্যাক্টিভিষ্ট, বিভিন্ন সরকারি ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সুপ্রিম কোর্ট ও বিভিন্ন জেলা পর্যায়ের আইনজীবীরা।

প্রশিক্ষকদের মধ্যে ছিলেন বাংলাদেশ আইন কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. শাহ্ আলম, মেট্রো অতিরিক্ত সেশন জজ ড. আখতারুজ্জামান, এলকপের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. রহমত উললাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে ড.আবুল মনসুর আহমেদ, ড. সীমা জামান, গোবিন্দ চন্দ্র মন্ডল, রোবায়েত ফেরদৌস, UNHCR এর এ্যাসিস্ট্যান্ট প্রোটেকশন অফিসার ফাহমিদা করিম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক খন্দকার ফারজানা রহমান আঁখি।

প্রশিক্ষণ দুটিতে মানবাধিকার ও শরনার্থী প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আইনজীবী, সাংবাদিক মহলের ভূমিকা ও করণীয়, শরনার্থী বিষয়ক আইনি কাঠামো ও সংশিষ্ট বিষয়ে রাষ্ট্রের দায়িত্ব নিয়ে আলোচনা হয়।

Miss. Fahmida, Assist.Protection Officer, UNHCR and Prof.Dr.Rahmat Ullah, ED, ELCOP awarding certificate to the participants

১৯৫১ সনের শরনার্থী বিষয়ক কনভেন্শনে বাংলাদেশ এর পক্ষে স্বাক্ষর করার বিষয়টিও গুরুত্বের সাথে আলোচনা করা হয়। প্রশিক্ষনার্থীরা শরনার্থীদের মূল সমস্যা ও সমাধানে নানামূখী আলোচনায় অশংগ্রহণ করেন। শরনার্থীদের সবার আগে মানুষ হিসেবে দেখার ও মানবাধিকাররের দৃষ্টিতে তাদের অধিকার রক্ষায় এগিয়ে আসার আহবান জানানো হয়।

-------------------------------------------------------
By Khandaker Nazneen Sultana,
Journalist, The Finance and Banking

No comments:

Post a Comment