It is now

Friday, April 19, 2013

*** আমি এক সুলতানা ***


 


স্বপ্নে ঘেরা সোনার রাজ্য,
    আমি এক সুলতানা।
কাটছে সুখে দিবা-রাত্রি
    মিথ্যা সকল মানা।


হীরে-পান্না-মোতির তৈরী,
    পাতায় ঘেরা ঘর।
কোটি কোটি সন্তান আমার,
    সবই স্রষ্টার বর।

সরল মানুষ, মুক্তো মনের,
    নেই ভেদাভেদ কোন।
বাজছে মনে আনন্দ সুর,
    কানটি পেতে শোন।

মুক্তো সকল পথের প’রে,
    ধুলায় মিশে রয়।
বালি তো নয়, সত্যি হীরে,
    পাখিও কথা কয়।

আমার বাড়ি যাবে তুমি,
    হাজার দাস-দাসী।
যাবার পথে ছড়িয়ে আছে,
    পান্না রাশি রাশি।

জল খাবে না, মধু-শরবত,
    আছে দুধের ঝর্না।
গাছে গাছে ফল-ফলাদি
    পাকা-কলার ফানা।

দু’হাত ভরে যা নিতে চাও,
    সবই তুমি পাবে।
সোনা-রূপা, হীরে-পান্না!
    আমার সাথে যাবে ?

পাখী সেথা সারা বেলা,
    মনের সুখে গায়।
ছোট্ট ছোট্ট পুতুল বাবু
    নাচছে নূপূর পায়।

দোলনা-লতায় দুলবে সেথা,
    ফুলের মৌ মৌ গন্ধ।
রঙধনুতে আকাশ সাজে,
    সব কোলাহল বন্ধ।

রাঙা বরই গাছের তলে,
    রইছে পরে কত।
আঝা কাঁঠাল মস্ত বড়,
    খাবে ইচ্ছে মতো।

স্বাদের কথা বলবো কি আর,
    সে কি ভোলা যায় ?
দীঘির জলে সোনার মাছ
    ছলাৎ ছলাৎ না’য়।

আমার রাজা দেখবে তুমি ?
    কাঁচা হলুদ রঙ।
হাসলে যেন হীরে ঝরে,
    জানেনাতো ঠঙ।

হালকা-কোঁকড়া বাবড়ি চুল
    মিষ্টি কথা বলে।
মাটির পানে চেয়ে চেয়ে
    ধীর পায়ে চলে।

চাঁদের চেয়ে সোনার বরণ,
    নূর মাখা তার রূপ।
ঘামতো নয়, মুক্তো যেন,
    সেকি অপরূপ।
-----------------------


 
নাজনীন পায়েল
১৮-০৪-২০১৩
রাত: ৩:০০টা।


2 comments:

  1. সুন্দর হয়েছে.... চালিয়ে যান। আমারও একটি সাইড দিয়ে দিলাম https://goo.gl/NemaAg (যারা ইন্টারনেট থেকে আয় করতে চান তারাই স্বাগতম এখানে)

    ReplyDelete